UsharAlo logo
রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাইকগাছায় কৃষকদের মাঝে সার বিতরণ

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি
জানুয়ারি ২৩, ২০২৪ ৭:২২ অপরাহ্ণ
Link Copied!

পাইকগাছায় কৃষকদের মাঝে সার বিতরণ করা হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাওসেড এর বাস্তবায়নে এবং দাতা সংস্থা ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর অর্থায়নে অল্টার প্রকল্প ফেজ-২ এর আওতায় মঙ্গলবার সকালে উপজেলার প্রকল্পের আওতাধীন এলাকার ১শ জন বাজারমুখী কৃষি পন্য উৎপাদনকারী কৃষকদের মাঝে এ সার বিতরণ করা হয়।

 

বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপ-সহকারী কৃষি অফিসার সরাজ উদ্দীন, আফজাল হোসেন, প্রধান শিক্ষক ফজর আলী খান, প্রকল্পের কমিউনিটি ডেভলপমেন্ট অফিসার মিলন মিয়া, ফিল্ড অফিসার মানিক লাল বসু, কমিউনিটি মবিলাইজার (কৃষি) শাকিব শেখ, কমিউনিটি মবিলাইজার নাসরিন নাহার ও সুপ্রিয়া মন্ডল।

জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষয়ক্ষতির শিকার কৃষকদের সক্ষমতা অর্জনের লক্ষ্যে এবং ফসল উৎপাদন বৃদ্ধির জন্য অল্টার প্রকল্প দীর্ঘদিন অত্র উপজেলায় কাজ করছে। প্রতি মৌসুমে অ্যাওসেড প্রকল্প সংশ্লিষ্ট গ্রাম সমূহের কৃষকদের মাঝে উন্নত বীজ, সার, প্রকল্পের কৃষকদের মাধ্যমে উন্নত কেচোঁ সার বা ভার্মি কম্পোস্ট প্লান্ট স্থাপন করে থাকে। রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে জৈব সার ব্যবহার বাড়ানোর জন্য অল্টার প্রকল্পের সহায়তা প্রতিবছর বৃদ্ধি হচ্ছে। অ্যাওসেডের অল্টার প্রকল্প থেকে সমুদ্রগামী জেলেদের নিরাপত্তা সামগ্রী, জেলে সম্প্রদায়ের নারীদের জাল বুননের অর্থ, বাঁশ বেতের পন্য তৈরীকারী প্রান্তিক ঋষি সমাজের মানুষদের বীজ অর্থ এবং নারীদের জন্য সবজি বীজ, সার বিতরণ করে।